Recent News

এশিয়ান উন্নয়ন ব্যাংকের ১২১ মিলিয়ন ডলারের সৌর প্রকল্পের জন্য অর্থায়ন

এশিয়ান উন্নয়ন ব্যাংকের ১২১ মিলিয়ন ডলারের সৌর প্রকল্পের জন্য অর্থায়ন

এশিয়ান উন্নয়ন ব্যাংক (ADB) ঘোষণা করেছে যে বাংলাদেশের প্রথম বেসরকারি খাতের বৃহৎ আকারের ১০০ মেগাওয়াট সৌর প্রকল্প নির্মাণের জন্য তারা অর্থায়ন করবে।

এই সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য বাংলাদেশের প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি-কে ১২১ মিলিয়ন ডলারের ঋণ প্রদান করবে এডিবি।

প্যারামাউন্ট টেক্সটাইলের একটি ইউনিট, ডায়নামিক সান এনার্জি প্রাইভেট লিমিটেড, এই প্রকল্প নির্মাণ ও পরিচালনা করবে, যা মধ্য বাংলাদেশের পাবনা জেলায় অবস্থিত হবে।

এটি হবে দেশের প্রথম বেসরকারি খাতের বৃহৎ আকারের সৌর বিদ্যুৎ প্রকল্প যা এডিবির আর্থিক সহায়তা পাবে। ম্যানিলা ভিত্তিক এই ঋণদাতা সংস্থা একক নেতৃত্বধীন ঋণ সংযোজক এবং বুকরানার হিসেবে ঋণের প্যাকেজ বিন্যাস ও গঠন করেছে।

অর্থায়নের প্যাকেজে রয়েছে এডিবির পক্ষ থেকে ৪৬.৭৫ মিলিয়ন ডলারের ঋণ, আইএলএক্স ফান্ড I থেকে সিন্ডিকেটেড B-লোন হিসেবে ২৮.০৫ মিলিয়ন ডলার এবং জাপান আন্তর্জাতিক সহযোগিতা এজেন্সি থেকে সিন্ডিকেটেড প্যারালাল ঋণ হিসেবে ৪৬.৭৫ মিলিয়ন ডলার।

“এশিয়ার জলবায়ু ব্যাংক হিসেবে এডিবি বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির উন্নয়নে সহায়তা করার সুযোগকে স্বাগত জানায়, যেখানে এমন প্রকল্পের জন্য দীর্ঘমেয়াদী অর্থায়ন পাওয়া একটি চ্যালেঞ্জ,” বলেন এডিবির বেসরকারি খাতের অপারেশন্স বিভাগের মহাপরিচালক সুজান গাবৌরি। “এই অংশীদারিত্ব আমাদের পরিষ্কার শক্তি সুবিধার জন্য অর্থায়ন সংগ্রহ এবং আরও বিনিয়োগ উদ্দীপিত করার আমাদের নেতৃস্থানীয় ভূমিকা প্রদর্শন করে,” তিনি যোগ করেন।

প্যারামাউন্ট টেক্সটাইল একটি পাবলিকলি লিস্টেড কোম্পানি এবং বাংলাদেশের অন্যতম বৃহৎ বোনা টেক্সটাইল উৎপাদক। ২০২২ সালের আগস্টে, কোম্পানিটি উত্তর বাংলাদেশে ৩০ মেগাওয়াটের একটি সৌর প্লান্ট চালু করে।