Recent News

নেপাল বিদ্যুৎ রপ্তানির নিশ্চয়তা দেবে ভারত ও বাংলাদেশে: রাষ্ট্রপতি পৌডেল

নেপাল বিদ্যুৎ রপ্তানির নিশ্চয়তা দেবে ভারত ও বাংলাদেশে: রাষ্ট্রপতি পৌডেল

মঙ্গলবার রাষ্ট্রপতি রামচন্দ্র পৌডেল পার্লামেন্টের যৌথ অধিবেশনে আগামী অর্থবছরের জন্য সরকারের নীতি ও কর্মসূচি উপস্থাপনকালে বলেন যে, নেপাল ভারত ও বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানির নিশ্চয়তা দেবে।

জোট সরকারের নীতি ও কর্মসূচি উন্মোচন করে পৌডেল বলেন, নেপাল “স্বাধীন ও সুষম পররাষ্ট্র নীতি অনুসরণ করে জাতীয় স্বার্থ ও মর্যাদা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

প্রতিবেশী এবং মিত্র দেশগুলির সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জাতীয় স্বার্থকে কেন্দ্র করে প্রসারিত করা হয়েছে, তিনি বলেন।

তিনি বলেন, সুষম আর্থিক ও মুদ্রানীতি প্রয়োগের কারণে নেপালের অর্থনীতি ধীরে ধীরে উন্নত হয়েছে।

“সরকারের নীতি ও কর্মসূচিতে গণতন্ত্রের সংহতি, অর্থনীতির পুনরুজ্জীবন, সুশাসন, সামাজিক ন্যায়বিচার এবং সমৃদ্ধি কেন্দ্রে রাখা হয়েছে,” তিনি তার বক্তব্যে বলেন।

“গত অর্থবছরের তুলনায় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার উন্নত হয়েছে, আর মুদ্রাস্ফীতি কমেছে। আইন সংশোধন করে বিনিয়োগ-বান্ধব পরিবেশ তৈরি করা হয়েছে,” রাষ্ট্রপতি বলেন।

রাষ্ট্রপতি পৌডেল বলেন, দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৩,৯৪০ মেগাওয়াটে পৌঁছেছে এবং ৯৮ শতাংশ লোক বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। “সরকারি নথি পড়ার সময় রাষ্ট্রপতি পৌডেল বলেন, ভারত ও বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি নিশ্চিত করা হয়েছে,” তিনি বলেন।

“বলিউড ও হলিউডসহ আন্তর্জাতিক চলচ্চিত্র প্রযোজকদের নেপালে চলচ্চিত্র শুটিং পরিচালনার জন্য আকৃষ্ট করে চলচ্চিত্র পর্যটন প্রচারের চেষ্টা করছে সরকার,” রাষ্ট্রপতি বলেন।

নীতিমালা ও কর্মসূচি অনুযায়ী, কাঠমাণ্ডু উপত্যকা এবং প্রতিটি প্রদেশের উপযুক্ত স্থানে আইটি ওয়ার্কস্টেশন চালু করে কর্মসংস্থান সৃষ্টি করা হবে। একইভাবে, যোগাযোগ এবং তথ্য প্রযুক্তি ও সিস্টেমের নিরাপদ এবং কার্যকর ব্যবহারের জন্য একটি আইনি এবং প্রাতিষ্ঠানিক ব্যবস্থা তৈরি করা হবে এবং সরকার ডিজিটাল নেপাল কাঠামো সংশোধনের পরিকল্পনা করছে।

২৫ এপ্রিল, নেপাল সরকার জলবিদ্যুৎ খাতের উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এবং আগামী দশ বছরে ভারতে ১০,০০০ মেগাওয়াট জলবিদ্যুৎ রপ্তানি করার লক্ষ্য নির্ধারণ করেছে।

নেপাল তার বিশাল জলবিদ্যুৎ সম্ভাবনা কাজে লাগিয়ে আমাদের প্রতিবেশী বাজারে পুনর্নবীকরণযোগ্য এবং সবুজ জ্বালানি প্রচারের ক্ষেত্রে অবদান রাখতে চায়, এপ্রিল মাসে ভৃকুটিমাণ্ডপে তিন দিনের হিমালয়ান হাইড্রো এক্সপো ২০২৪ উদ্বোধনকালে পৌডেল বলেন।